Choose your product from the mega showcase from thousands of sellers
BD Trade Blogs
> Blogs > টুকিটাকি > ম্যাটরেস এর দুর্গন্ধ দূর করুন ঘরোয়া উপাদানে

ম্যাটরেস এর দুর্গন্ধ দূর করুন ঘরোয়া উপাদানে


সারাহ জেবীন

আমাদের  মানসিক ও শারীরিক সুস্থতার পিছনে আমাদের আশেপাশের পরিবেশ বড় ভুমিকা রাখে,আর তার চেয়েও  প্রয়োজন পরিমিত এবং আরামদায়ক ঘুম। আমাদের সকলের দৈনন্দিন জীবনের অতিব প্রয়োজনীয় একটি আসবাব হল ম্যাটরেস বা গদি। সারাদিনের অক্লান্ত পরিশ্রমের পর এটি আমাদের আরামদায়ক এবং সুখকর ঘুম এ সাহায্য করে থাকে। আমাদের দৈনন্দিন ব্যবহারের ফলে এটি ধুলাময় এবং দুর্গন্ধযুক্ত হয়ে ওঠে, যেমন স্যাঁতস্যাঁতে গন্ধ, সিগারেট এর ধোঁওয়া অথবা ঘামের দুর্গন্ধ। তাই এটিকে সময়ের সাথে পরিষ্কার করা এবং সুগন্ধময় করে তোলা বাঞ্ছনীয়। 


ভিনেগার

ভিনেগার আমাদের সকলের ঘরে একটি সহজলভ্য উপাদান। এক ভাগ সাদা ভিনেগার এর সাথে ১০ ভাগ পানি মিশিয়ে দুর্গন্ধময় জায়গাগুলোতে ছিটিয়ে দিয়ে ২ থেকে ৩ ঘণ্টা  অপেক্ষা করতে হবে। এরপর  একটি শুকনো তোয়ালে বা কাপড়  দিয়ে হালকাভাবে ঘষে  নিলে জায়গাটি পরিষ্কার হবে। এটি সাধারণত ম্যাটরেস  এর ফাইবার এর সাথে  মিশে এর থেকে ইউরিন, বমি কিংবা খাবার এর দুর্গন্ধ দূর  করে।

বেকিং সোডা

আমাদের সকলের ঘরেই কম বেশি বেকিং সোডা  থাকে। এটি একটি প্রয়োজনীয় উপাদান দুর্গন্ধ দূর করার জন্য। নির্দিষ্ট পরিমাণ বেকিং সোডা ম্যাটরেস  এ ছিটিয়ে এক ঘণ্টা রেখে দিতে হবে। এরপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে বেকিং সোডা শুষে নিতে হবে। সুগন্ধময়  করার জন্য তাতে কয়েক ফোঁটা  শুগন্ধি তেল মিশিয়ে দিলে গন্ধ দূর হবে। ভালো মতো ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করা হলে এটি ভিতর থেকে ময়লা শুষে নিয়ে পরিষ্কার  করে।

লেবুর রস

ম্যাটরেস এর অতীব দুর্গন্ধ দূর করতে লেবুর রস একটি কার্যকরী উপাদান।একটি পুরো লেবুর রস নিয়ে তাতে  উষ্ণ গরম পানি মিশিয়ে একটি বোতল এ নিয়ে ম্যাটরেস এ স্প্রে করে ২ থেক ৩ ঘণ্টা  রেখে শুকনো কাপড়  দিয়ে পরিষ্কার করলে দুর্গন্ধ  দূর করবে।

টি ট্রি অয়েল

ম্যাটরেস  এর সোঁদা  ভাব দূর করতে এক বালতি পানিতে ৫ফোঁটা  টি ট্রি অয়েল  মিশিয়ে স্পঞ্জ  দিয়ে ম্যাটরেস পরিষ্কার  করলে এটি  ব্যাকটেরিয়া দূর করতেও সাহায্য করে।

ডিটারজেনট

৩ টেবিল চামচ বেকিং সোডা এর সাথে কয়েক ফোঁটা ডিটারজেনট মিশিয়ে ম্যাটরেস এ দিলে তা দাগ এবং গন্ধ দুটোই দূর করে।

ক্লিনার স্প্রে

বাজারের সহজলভ্য এবং প্রকিয়াজাতক্রিত বিভিন্ন ক্লিনার স্প্রে গুলোও চাইলে কাজে লাগাতে পারেন।

পরিষ্কার ম্যাটরেস  পেতে প্রাকৃতিক সূর্যের আলো এবং বাতাসের জুড়ি নেই। প্রতি মাসে অন্তত একবার আপনার ম্যাটরেস কড়া রোঁদে  শুকাতে দিন। এতে ধুলা দূর না হলেও দুর্গন্ধ দূর করতে যথেষ্ট সাহায্য করবে।


বিবিধ >> টুকিটাকি