Choose your product from the mega showcase from thousands of sellers
BD Trade Blogs
> Blogs > টুকিটাকি > বেকিং সোডার কিছু জাদুকরী ব‍্যবহার

বেকিং সোডার কিছু জাদুকরী ব‍্যবহার


সারাহ জেবীন

রান্নাঘর পরিষ্কারে ব‍্যবহার করুন বেকিং সোডা

আপনার রান্নাঘরকে পরিষ্কার করতে চাইলে পুরো রান্নাঘরে বেকিং সোডা ছিটিয়ে দিন। এবার কোন মোটা কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষে মুছে ফেলুন। চাইলে সুগন্ধির জন্য ল্যাভেন্ডার অয়েল বা পেপারমিন্ট অয়েল অথবা লেবুর রস ব্যবহার করতে পারেন।

 

জানালার কোনায় জমে থাকা ময়লা  

প্রায়ই বাসার জানালার কোনায় ময়লা জমে খুব নোংরা দেখায়। রান্না ঘরের জানালায় এই ময়লা বেশি জমে। এই ময়লা দূর করতে চাইলে প্রথমে একটি চামচে বেকিং সোডা নিয়ে তা জানালার কোনায় কোনায় ছিটিয়ে দিন। এবার হোয়াইট ভিনেগার নিয়ে তার উপর ঢেলে দিন ও ১০-১৫ মিনিটের মতো অপেক্ষা করুন। এবার একটি পুরনো টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে ময়লা পরিষ্কার করে নিন। তারপর একটি ভেজা কাপড় দিয়ে ময়লাগুলো তুলে ফেলুন।

 

টাইলসের ময়লা দূর করতে

১ কাপ হোয়াইট ভিনেগার , ১ টেবিল চামচ লিকুইড ডিশ ওয়াশ, ১ গ্যালন পানিতে ১ কাপ বেকিং সোডা  মিশিয়ে নিন। এই পানি দিয়ে বাথরুমের মেঝে বা ঘরের যেকোন ময়লা টাইলস ধুয়ে নিন। ময়লা সহজেই উঠে যাবে।

 

তেল চিটচিটে হাড়ি-পাতিল পরিষ্কারে

তেল চিটচিটে সসপ্যান বা থালাবাসন সহজে পরিষ্কার করতে ব্যবহার করতেন। বেকিং সোডা মেশানো পানিতে থালাবাসনগুলো ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন তারপর ধুয়ে নিন।

 

ফ্রিজে দূর্গন্ধ দূর করতে

আমরা সবাই চাই ফ্রিজে একটা ফ্রেশ সুগন্ধ থাকুক। একটা ছিদ্র ঢাকনাযুক্ত জারে ১/২ কাপ বেকিং সোডা নিয়ে তাতে ৩ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল নিন। এবার জারটি ফ্রিজের একটি কোণায় রেখে দিন। দেখবেন দুর্গন্ধ দূর হয়ে একটি রিফ্রেশিং সুগন্ধ বের হবে ফ্রিজ খুললে।

 

কার্পেট ক্লিন করতে বেকিং সোডা

বিভিন্ন কার্পেট ক্লিনারে যে কেমিক্যাল ব্যবহার করা হয় তা ক্ষতিকর। তাই আপনি চাইলে বেকিং সোডা ব্যবহার করেই কার্পেট পরিষ্কার করতে পারেন। কার্পেটের উপর সোডা ছিটিয়ে দিন। ২০ মিনিট পর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ভ্যাকিউম করে নিন।

 

জেন্টাল ক্লিনজার হিসেবে

বাচ্চাদের কাপড় ধোয়ার জন্য জেন্টাল ক্লিঞ্জার হিসেবে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিক ক্লিঞ্জার হিসেবে কাজ করে। ১ কাপ সোডা পানিতে মিশিয়ে তাতে কিছুক্ষণ কাপড় ভিজিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন।

 

মাইক্রোওয়েভ ক্লিন করতে বেকিং সোডা

মাইক্রোওয়েভ পরিষ্কারের ক্ষেত্রে বেকিং সোডা দিয়ে পরিষ্কার করুন। এক টুকরো কাপড়ে সোডা লাগিয়ে তা দিয়ে মাইক্রোওয়েভ মুছে নিন।

 

আলমারি পরিষ্কার ও ফ্রেশ রাখতে চাইলে

আপনার আলমারিতে একটি ছোট বক্সে বেকিং সোডা পাউডার রেখে দিন। দেখবেন কাপড়ের দুর্গন্ধ দূর হয়ে ফ্রেশ ও পরিষ্কার সুগন্ধ থাকবে।

 

জুতার গন্ধ দূর করতে

বাইরে থেকে আসার পর জুতা খুলতেই অনেক সময় দুর্গন্ধ বের হয়। জুতার ভিতর অল্প বেকিং সোডা ছিটিয়ে দিন। দুর্গন্ধ চলে যাবে।

 

কফি ও টি-পট ক্লিনার

কফি ও টি পটে যে দাগ পড়ে যায় তা দুর করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। ১/৪ কাপ বেকিং সোডা ও অল্প পানি মিশিয়ে দাগের জায়গাগুলো ঘষে ঘষে ধুয়ে ফেলুন। দাগ যদি বেশি পুরোনো হয়ে তাহলে এই পানিতে ঘন্টাখানেক ভিজিয়ে রাখুন।

 

শরীরের দুর্গন্ধ দূর করতে

১ চা চামচ বেকিং সোডার সাথে পর্যাপ্ত পরিমাণ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার পেস্টটি আন্ডারআর্ম ও পায়ে লাগিয়ে নিন। কিছুক্ষণ হালকাভাবে ঘষে ধুয়ে ফেলুন। ব্যাক্টেরিয়া মরে যাবে সাথে ঘামের গন্ধ দুর হবে।

 

চুলকানি ও ত্বকের জ্বালাপোড়া দুর করে

ত্বক রোদে পুড়ে গেলে যে জ্বালাপোড়া হয় তা দুর করতে, অ্যালার্জি, কোন পোকামাকড়ের কামড়ের ব্যথা কমাতে ১ চা চামচ  সোডার পেস্ট তৈরি করে নিন। ত্বকের যেখানে সমস্যা সেখানে লাগিয়ে নিন। এই পেস্ট দিনে ২ থেকে ৩ বার লাগালে উপকার পাবেন।

 

গাড়ি পরিষ্কারে বেকিং সোডা

যেহেতু বেকিং সোডা খুব সহজেই ময়লা, তেলে তেলে ভাব দুর করতে পারে তাই আপনার গাড়িটি বেকিং সোডা দিয়ে পরিষ্কার করতে পারেন। ১/৪ কাপ বেকিং সোডার সাথে ১ কাপ গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি কাপড়ে অল্প অল্প এই পেস্ট লাগিয়ে গাড়ির বিভিন্ন অংশ টায়ার, লাইটস, সিট, জানালা একে একে পরিষ্কার করে নিন।

 

দাঁত পরিষ্কারে

এই সোডা দাঁতের হলদে ভাব দূর করে। তাই আপনি আপনার টুথপেস্টের সাথে অল্প সোডা মিশিয়ে ব্যবহার করতে পারেন। অথবা টুথব্রাশটি সোডাতে ডিপ করে ব্রাশ করে নিতে পারেন। সপ্তাহে দুইবার এভাবে দাঁত ব্রাশ করলে হলদে ভাব থাকবে না।


বিবিধ >> টুকিটাকি